Login

Search

Information Technology
Information Technology

Technology is a combination of techniques,analytics,methods.

Science
Science

Science is the pursuit and application of knowledge.

Education
Education

Education is a achieving certain aims activity directed.

Job Circular
Job Circular

We are help to student and everyone for get best job offer.

Exam Preparation
Exam Preparation

we are help to share best knowledge for Exam Preparation.

Health & Beauty
Health & Beauty

These beauty tips will help you achieve overall healthy skin.

Entertainment
Entertainment

Entertainment is a interest of an audience or gives pleasure.

Lifestyle
Lifestyle

Lifestyle is the interests, opinions, behaviours, culture.

Intranational
Intranational

International means between or involving different countries.

ইন্টারনেট অব থিংস (IoT)

  • Share this:
ইন্টারনেট অব থিংস  (IoT)

ইন্টারনেট অব থিংস (IoT) কী?

ইন্টারনেট অফ থিংস, বা আইওটি হল আন্তঃসম্পর্কিত কম্পিউটিং ডিভাইস, যান্ত্রিক এবং ডিজিটাল মেশিন, বস্তু, প্রাণী বা মানুষদের একটি সিস্টেম যা অনন্য শনাক্তকারী (ইউআইডি) এবং মানব-থেকে-প্রয়োজন ছাড়াই নেটওয়ার্কের মাধ্যমে ডেটা স্থানান্তর করার ক্ষমতা প্রদান করে। মানুষ বা মানুষের থেকে কম্পিউটার মিথস্ক্রিয়া।

ইন্টারনেট অফ থিংসের একটি জিনিস হতে পারে একজন ব্যক্তি যার হার্ট মনিটর ইমপ্লান্ট, একটি বায়োচিপ ট্রান্সপন্ডার সহ একটি খামারের প্রাণী, একটি অটোমোবাইল যাতে টায়ারের চাপ কম হলে চালককে সতর্ক করার জন্য অন্তর্নির্মিত সেন্সর রয়েছে বা অন্য কোন প্রাকৃতিক বা মানবসৃষ্ট। বস্তু যা একটি ইন্টারনেট প্রোটোকল (আইপি) ঠিকানা বরাদ্দ করা যেতে পারে এবং একটি নেটওয়ার্কের মাধ্যমে ডেটা স্থানান্তর করতে সক্ষম।

ক্রমবর্ধমানভাবে, বিভিন্ন শিল্পের সংস্থাগুলি আরও দক্ষতার সাথে কাজ করার জন্য, গ্রাহকদের উন্নত গ্রাহক পরিষেবা প্রদানের জন্য, সিদ্ধান্ত গ্রহণের উন্নতি করতে এবং ব্যবসার মান বাড়াতে IoT ব্যবহার করছে।

IoT কিভাবে কাজ করে?

একটি IoT ইকোসিস্টেমে ওয়েব-সক্ষম স্মার্ট ডিভাইস থাকে যেগুলি এম্বেডেড সিস্টেমগুলি ব্যবহার করে, যেমন প্রসেসর, সেন্সর এবং কমিউনিকেশন হার্ডওয়্যার, তাদের পরিবেশ থেকে অর্জিত ডেটা সংগ্রহ, প্রেরণ এবং কাজ করতে। IoT ডিভাইসগুলি একটি IoT গেটওয়ে বা অন্য প্রান্ত ডিভাইসের সাথে সংযোগ করে সংগ্রহ করা সেন্সর ডেটা ভাগ করে যেখানে ডেটা স্থানীয়ভাবে বিশ্লেষণ বা বিশ্লেষণ করার জন্য ক্লাউডে পাঠানো হয়। কখনও কখনও, এই ডিভাইসগুলি অন্যান্য সম্পর্কিত ডিভাইসগুলির সাথে যোগাযোগ করে এবং তারা একে অপরের কাছ থেকে পাওয়া তথ্যের উপর কাজ করে। ডিভাইসগুলি মানুষের হস্তক্ষেপ ছাড়াই বেশিরভাগ কাজ করে, যদিও লোকেরা ডিভাইসগুলির সাথে যোগাযোগ করতে পারে -- উদাহরণস্বরূপ, সেগুলি সেট আপ করতে, তাদের নির্দেশ দিতে বা ডেটা অ্যাক্সেস করতে।

এই ওয়েব-সক্ষম ডিভাইসগুলির সাথে ব্যবহৃত সংযোগ, নেটওয়ার্কিং এবং যোগাযোগ প্রোটোকলগুলি মূলত স্থাপন করা নির্দিষ্ট IoT অ্যাপ্লিকেশনগুলির উপর নির্ভর করে।

আইওটি ডেটা সংগ্রহ প্রক্রিয়াকে আরও সহজ এবং গতিশীল করতে সাহায্য করার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) এবং মেশিন লার্নিং ব্যবহার করতে পারে।

কেন IoT গুরুত্বপূর্ণ?

জিনিসের ইন্টারনেট মানুষকে বাঁচতে এবং আরও স্মার্ট কাজ করতে সাহায্য করে, সেইসাথে তাদের জীবনের উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ লাভ করে। বাড়িগুলিকে স্বয়ংক্রিয় করার জন্য স্মার্ট ডিভাইসগুলি অফার করার পাশাপাশি, আইওটি ব্যবসায়ের জন্য অপরিহার্য। IoT ব্যবসাগুলিকে তাদের সিস্টেমগুলি কীভাবে কাজ করে তা রিয়েল-টাইম দেখায়, মেশিনের পারফরম্যান্স থেকে সাপ্লাই চেইন এবং লজিস্টিক অপারেশন পর্যন্ত সমস্ত কিছুর অন্তর্দৃষ্টি প্রদান করে।

IoT কোম্পানিগুলিকে প্রক্রিয়াগুলি স্বয়ংক্রিয় করতে এবং শ্রম খরচ কমাতে সক্ষম করে। এটি বর্জ্য হ্রাস করে এবং পরিষেবা সরবরাহের উন্নতি করে, এটি পণ্য তৈরি এবং সরবরাহ করা কম ব্যয়বহুল করে তোলে, সেইসাথে গ্রাহক লেনদেনে স্বচ্ছতা প্রদান করে।

যেমন, IoT হল দৈনন্দিন জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রযুক্তিগুলির মধ্যে একটি, এবং এটি বাষ্প গ্রহণ অব্যাহত রাখবে কারণ আরও ব্যবসায়গুলি তাদের প্রতিযোগিতামূলক রাখতে সংযুক্ত ডিভাইসগুলির সম্ভাবনা উপলব্ধি করবে৷

সংস্থাগুলির জন্য IoT এর সুবিধাগুলি কী কী?

জিনিসগুলির ইন্টারনেট সংস্থাগুলিকে বিভিন্ন সুবিধা দেয়। কিছু সুবিধা শিল্প-নির্দিষ্ট, এবং কিছু একাধিক শিল্প জুড়ে প্রযোজ্য। IoT এর কিছু সাধারণ সুবিধা ব্যবসাগুলিকে এতে সক্ষম করে :

  1. তাদের সামগ্রিক ব্যবসা প্রক্রিয়া নিরীক্ষণ
  2. গ্রাহক অভিজ্ঞতা উন্নত করুন (CX)
  3. সময় এবং অর্থ বাঁচান ।
  4. কর্মচারী উত্পাদনশীলতা বৃদ্ধি ।
  5. ব্যবসায়িক মডেলগুলিকে সংহত এবং মানিয়ে নেওয়া ।
  6. ভাল ব্যবসায়িক সিদ্ধান্ত নিন ।
  7. আরো রাজস্ব জেনারেট ।

IoT কোম্পানিগুলিকে তাদের ব্যবসার সাথে যোগাযোগ করার উপায়গুলি পুনর্বিবেচনা করতে উত্সাহিত করে এবং তাদের ব্যবসার কৌশলগুলি উন্নত করার জন্য তাদের সরঞ্জাম দেয়।

সাধারণত, IoT উত্পাদন, পরিবহন এবং ইউটিলিটি সংস্থাগুলিতে সেন্সর এবং অন্যান্য IoT ডিভাইসগুলির ব্যবহারে প্রচুর পরিমাণে রয়েছে; যাইহোক, এটি কৃষি, অবকাঠামো এবং হোম অটোমেশন শিল্পের মধ্যে সংস্থাগুলির জন্য ব্যবহারের ক্ষেত্রেও খুঁজে পেয়েছে, যা কিছু সংস্থাকে ডিজিটাল রূপান্তরের দিকে নিয়ে যাচ্ছে।

IoT কৃষকদের তাদের কাজ সহজ করে কৃষিতে উপকৃত করতে পারে। সেন্সরগুলি বৃষ্টিপাত, আর্দ্রতা, তাপমাত্রা এবং মাটির সামগ্রীর পাশাপাশি অন্যান্য কারণগুলির তথ্য সংগ্রহ করতে পারে, যা চাষের কৌশলগুলিকে স্বয়ংক্রিয়ভাবে সাহায্য করবে।

পরিকাঠামোর আশেপাশের ক্রিয়াকলাপ নিরীক্ষণ করার ক্ষমতাও একটি ফ্যাক্টর যা IoT সাহায্য করতে পারে। সেন্সর, উদাহরণস্বরূপ, কাঠামোগত ভবন, সেতু এবং অন্যান্য অবকাঠামোর মধ্যে ঘটনা বা পরিবর্তনগুলি নিরীক্ষণ করতে ব্যবহার করা যেতে পারে। এটি এর সাথে সুবিধা নিয়ে আসে, যেমন খরচ সাশ্রয়, সময় সাশ্রয়, জীবনমানের কর্মপ্রবাহ পরিবর্তন এবং কাগজবিহীন কর্মপ্রবাহ।

একটি হোম অটোমেশন ব্যবসা একটি ভবনে যান্ত্রিক এবং বৈদ্যুতিক সিস্টেমগুলি নিরীক্ষণ এবং ম্যানিপুলেট করতে IoT ব্যবহার করতে পারে। বিস্তৃত পরিসরে, স্মার্ট শহরগুলি নাগরিকদের বর্জ্য এবং শক্তি খরচ কমাতে সাহায্য করতে পারে।

IoT প্রতিটি শিল্পকে স্পর্শ করে, যার মধ্যে রয়েছে স্বাস্থ্যসেবা, অর্থ, খুচরা এবং উৎপাদনের ব্যবসা।

IoT এর সুবিধা এবং অসুবিধা কি?

IoT এর কিছু সুবিধার মধ্যে নিম্নলিখিতগুলি অন্তর্ভুক্ত রয়েছে :

  1. যেকোনো ডিভাইসে যেকোনো সময় যেকোনো জায়গা থেকে তথ্য অ্যাক্সেস করার ক্ষমতা
  2. সংযুক্ত ইলেকট্রনিক ডিভাইসের মধ্যে উন্নত যোগাযোগ
  3. একটি সংযুক্ত নেটওয়ার্কের মাধ্যমে ডেটা প্যাকেট স্থানান্তর করা সময় এবং অর্থ সাশ্রয় করে
  4. একটি ব্যবসার পরিষেবার মান উন্নত করতে এবং মানুষের হস্তক্ষেপের প্রয়োজনীয়তা হ্রাস করতে সাহায্য করে স্বয়ংক্রিয় কাজগুলি।

    IoT এর কিছু অসুবিধার মধ্যে নিম্নলিখিতগুলি অন্তর্ভুক্ত রয়েছে?

    1. সংযুক্ত ডিভাইসের সংখ্যা বাড়ার সাথে সাথে ডিভাইসগুলির মধ্যে আরও তথ্য ভাগ করা হয়, হ্যাকারের গোপনীয় তথ্য চুরি করার সম্ভাবনাও বৃদ্ধি পায়
    2. এন্টারপ্রাইজগুলিকে শেষ পর্যন্ত বিশাল সংখ্যার সাথে মোকাবিলা করতে হতে পারে - হতে পারে এমনকি লক্ষ লক্ষ - IoT ডিভাইসগুলি, এবং এই সমস্ত ডিভাইস থেকে ডেটা সংগ্রহ এবং পরিচালনা করা চ্যালেঞ্জিং হবে।
    3. সিস্টেমে কোনো বাগ থাকলে, প্রতিটি সংযুক্ত ডিভাইস নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা রয়ে
    4. যেহেতু IoT-এর জন্য সামঞ্জস্যের কোনও আন্তর্জাতিক মান নেই, তাই বিভিন্ন নির্মাতার ডিভাইসগুলির জন্য একে অপরের সাথে যোগাযোগ করা কঠিন



About Author
Hi there, I'm Nur Sami Noman from Bangladesh. I have been working as Software Engineer over the last 8 years. I have good experience on C, C++, React, Vue js, Node js, Next js, API, PHP, Laravel, Mysql, WordPress, Web Design & Development, Graphics Design,Technical Problem Solving, Networking, Hardware Servicing, Man Access Control System, IOT Device, IT Project & Team handling. In my spare time i like to thinking new technology.
View all posts (9) Follow:
Comments